আপনি গৃহ ঋণের জন্য অর্থ প্রদান প্রদর্শন করে কর সুবিধা পেতে পারেন। এই জন্য আপনাকে একটি আয়কর শংসাপত্র নিতে হবে যা আপনাকে বছরে একবার প্রদান করা হবে। এতে সেই বছরে যে পরিমাণ সুদ এবং আসল পরিশোধ করা হয়েছে তা উল্লেখ করা হবে। স্ব-অধিকৃত সম্পত্তির ক্ষেত্রে কর সুবিধা লাভের জন্য এটি অত্যন্ত আবশ্যিক।

আপনাকে এটি আপনার ব্যক্তিগত আয়কর রিটার্নের অংশ রূপে দাখিল করতে হবে এবং এরপর আপনার দায় হিসাব করতে হবে।

সেই আর্থিক বছরের সাম্প্রতিক নিয়ম অনুযায়ী সর্বাধিক যে পরিমাণ অনুমোদিত সেটা পরীক্ষা করতে ভুলবেন না।

A. কর সুবিধা

I . আয়কর আইন,1961-র অধীনে

a) গৃহ ঋণ গ্রহীতার সুবিধা সমূহ
i.) আয়কর আইন,1961-র 24(b) ধারার দ্বিতীয় অনুবিধির অধীনে 1999 সালের 1লা এপ্রিলের পরে আবাসিক সম্পত্তি নির্মাণ/অধিগ্রহণের উদ্দেশ্যে গৃহীত ঋণের সুদ প্রদান রূপে মোট 1,50,000/- টাকা এই শর্তে কর অব্যাহতি পাবে যদি সেই নির্মাণ/অধিগ্রহণ পুঁজি ধার নেওয়ার তিন বছরের মধ্যে সম্পূর্ণ করা হয়।

ii.) যদি কোন সম্পত্তি ঋণের টাকা ব্যবহার করে নির্মাণ/অধিগ্রহণ করা হয় তাহলে সেই সম্পত্তি নির্মাণ/অধিগ্রহণ করার পূর্ববর্তী সময়ের জন্য ঋণের সুদ নির্মাণ/অধিগ্রহণ করার বছর থেকে শুরু করে পরবর্তী চার বছরে চারটি সমান কিস্তিতে বিয়োগ করা হবে।

iii.) উপরে (i) এবং (ii) –এ উল্লিখিত কর অব্যাহতি একমাত্র তখনই অনুমোদিত হবে যখন ঋণ গ্রহীতা সম্পত্তি নির্মাণ/অধিগ্রহণ করার জন্য ঋণের পরিমাণ এবং প্রদেয় সুদের পরিমাণের শংসাপত্র সরবরাহ করবেন।

iv.) আয়কর আইন, 1961-র 80C ধারার অধীনে গৃহ ঋণের আসল পরিশোধের জন্য স্বতন্ত্র ব্যক্তি এবং হিন্দু অবিভক্ত পরিবার (HUF) 1,00,000/- টাকা পর্যন্ত কর অব্যাহতি পেতে পারেন।

II. সম্পত্তি কর আইন, 1957

a) সম্পত্তি কর আইন, 1957-এর 5(1) ধারার অধীনে একজন অ্যাসেসি একটি সম্পত্তিকে স্ব-অধিকৃত সম্পত্তি রূপে দখলে রাখতে পারেন এবং সেটি সম্পত্তি করের জন্য যোগ্য সম্পদের থেকে অব্যাহতি পাবে।

b) যদি কোন অ্যাসেসি একাধিক সম্পত্তির মালিক হন তাহলে সম্পত্তি করের জন্য দ্বিতীয় সম্পত্তিটির মূল্যায়ন সম্পত্তি কর নিয়মাবলী 1958 অনুযায়ী করা হবে এবং 15,00,000/- টাকার অতিরিক্ত মূল্যের জন্য সম্পত্তি কর প্রযুক্ত হবে। কিন্তু যদি ঐ সম্পত্তির জন্য কোন দায় থাকে তাহলে সেটা কর-যোগ্য সম্পত্তি গণনা করার পূর্বে বাদ দেওয়া হবে।

c) যদি কোন অ্যাসেসি একাধিক সম্পত্তির মালিক হন এবং আগের বছরে দ্বিতীয় সম্পত্তিটি 300 থেকে বেশি দিনের জন্য ভাড়া দেওয়া হয়ে থাকে তাহলে সেই সম্পত্তি করযোগ্য সম্পত্তির গণনার সময় করযোগ্য সম্পত্তি রূপে গণ্য করা হয় না।

B. কর নিহিতার্থ

যে সম্পত্তির জন্য 80C ধারার অধীনে কর অব্যাহতি দাবি করা হয়েছে সেটি অ্যাসেসি যে আর্থিক বছরে অধিকার করেছিলেন সেই বছরের শেষ থেকে 5 বছর পূর্ণ হওয়ার আগে যদি হস্তান্তর করেন তাহলে হস্তান্তরের বছরে কোন কর মুক্তি দেওয়া হবে না এবং ইতিমধ্যে প্রদত্ত অব্যাহতিগুলি হস্তান্তরের বছরে অ্যাসেসির আয়ের সঙ্গে যুক্ত করা হবে এবং সেই অনুযায়ী কর ধার্য করা হবে।

কোম্পানি এবং তার ভাগীদারদের জন্য কর সুবিধা

B. আয়কর আইন, 1961-এর অধীনে

1.) দেশীয় কোম্পানিগুলি থেকে প্রাপ্ত লভ্যাংশ থেকে আয় আয়কর আইন, 1961-এর 10(34) ধারার অধীনে কর অব্যাহতি পেতে পারে।

2.) এই আইনের 10(38) ধারা অনুযায়ী ভাগীদারদের কোন কোম্পানির শেয়ার রাখার জন্য কোন দীর্ঘমেয়াদী মূলধনী লাভকর দেওয়ার দায় থাকে না যা নিম্নলিখিত শর্তগুলি পূরণ সাপেক্ষ:

(a) যে ইকুইটি শেয়ারের ক্রয় সংক্রান্ত লেনদেন 2004 সালের 1লা অক্টোবর বা তার পরে সম্পন্ন করা হয়েছে।

(b) অর্থ আইন (নং 2), 2004 এর VII অধ্যায়ের অধীনে এই লেনদেনের ওপর সিকিউরিটি লেনদেন কর প্রযুক্ত হবে।
এই ধারার অনুবিধিতে নির্দিষ্ট করা হয়েছে যে স্বতন্ত্র ব্যক্তি এবং অবিভক্ত হিন্দু পরিবারের ক্ষেত্রে যদি মোট আয় কোন স্বল্পমেয়াদী মূলধনী লাভের কারণে হ্রাস পাওয়ার ফলে সর্বাধিক যে পরিমাণ আয়ের উপর কর প্রযুক্ত হয় না তার থেকে কম হয়, তাহলে এমন স্বল্পমেয়াদী মূলধনী লাভের থেকে সর্বাধিক যে পরিমাণ আয়ের উপর কর প্রযুক্ত হয় না তার থেকে মোট আয় যে পরিমাণ কম সেই পরিমাণ হ্রাস করা হবে এবং অবশিষ্ট স্বল্পমেয়াদী মূলধনী লাভের উপর কর দশ শতাংশ হারে গণনা করা হবে।

3.) 111A ধারার অধীনে যদি নিম্নলিখিত শর্তগুলি পূরণ হয় তাহলে কোম্পানির শেয়ার হস্তান্তরের ফলে প্রাপ্ত স্বল্পমেয়াদী মূলধনী লাভের উপর 10% হারে কর ধার্য করা হবে (এবং তৎসহ প্রযোজ্য অতিরিক্ত শুল্ক এবং শিক্ষা উপকর)।

(a) এই ধরনের ইকুইটি শেয়ারের বিক্রয়ের লেনদেন 2004 সালের 1লা অক্টোবর বা তার পরে সম্পন্ন করা হয়েছে।

(b) অর্থ আইন (নং 2), 2004 এর VII অধ্যায়ের অধীনে এই লেনদেনের ওপর সিকিউরিটি লেনদেন কর প্রযুক্ত হবে।
এছাড়াও জনসাধারণের ক্রয়ের জন্য বাজারে ছাড়া কোম্পানির শেয়ার যোগ্য বিনির্গম মূলধন রূপে বিবেচিত হবে এবং যদি মূলধনে করা লাভ কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা হয় তাহলে দীর্ঘমেয়াদি মূলধনী লাভ আইনের 54ED ধারার সুবিধা পাওয়ার যোগ্য হবে।


সম্পত্তি কর আইন, 1957-এর অধীনে।

সম্পত্তি কর আইন, 1957 অনুসারে দেশীয় কোম্পানিতে থাকা শেয়ার সম্পত্তি নয় তাই ঐ শেয়ারের ধারকের কাছে থাকাকালীন এর ওপর সম্পত্তি আইন প্রযোজ্য হবে না।

কোম্পানির অনাবাসিক সদস্যদের জন্য

C. আয়কর আইন, 1961-এর অধীনে

1.) আইনের 115E ধারা অনুযায়ী কোনও অনাবাসিক যদি রূপান্তর যোগ্য মুদ্রা বিনিময়ের মাধ্যমে কোম্পানির শেয়ার অধিকৃত বা সাবস্ক্রাইব করেন তাহলে সেই শেয়ার 12 মাসের বেশি সময় নিজ দখলে থাকলে, শেয়ার হস্তান্তরের জন্য অনাবাসিক ব্যক্তির যে মূলধনী লাভ হবে তার উপর 10% হারে কর ধার্য করা হবে (এবং তৎসহ প্রযোজ্য অতিরিক্ত শুল্ক এবং শিক্ষা উপকর)। (এই আইনের 115D ধারার অনুবিধিরও উল্লেখ করা যায়)।2.) আয়কর আইন, 1961-এর 115F ধারার অধীনে উপরে 1-এ বর্ণিত দীর্ঘমেয়াদি মূলধনী লাভ যদি সেই ব্যক্তি সম্পূর্ণ বা আংশিক ভাবে, 1961-এর 115C (f) ধারায় নির্দিষ্ট করা সম্পত্তিতে বিনিয়োগ করেন তাহলে সেই মূলধনী লাভ সম্পূর্ণভাবে/আনুপাতিকভাবে আয়কর থেকে অব্যাহতি পাবে। যদি সেই নির্দিষ্ট সম্পত্তি অধিকৃত করার তারিখের তিন বছরের মধ্যে হস্তান্তর করা হয় বা টাকায় রূপান্তরিত করা হয় তাহলে এই ভাবে যে পরিমাণ অব্যাহতি পাওয়া যাবে সেটার ওপর 115F(2) ধারার অনুবিধি অনুসারে কর প্রযুক্ত হবে।

3.) এই আইনের 115G ধারার অনুবিধি অনুযায়ী কোন অনাবাসী ভারতীয়র আয়ের একমাত্র সূত্র যদি বিনিয়োগের থেকে আয় বা দীর্ঘমেয়াদী মূলধনী লাভ বা উভয় হয় যা রূপান্তর যোগ্য বৈদেশিক মুদ্রা বিনিময়ের মাধ্যমে সম্পত্তি অধিকার, ক্রয় বা সাবস্ক্রাইব করার মাধ্যমে উপার্জন করা হয়েছে এবং উৎসে বিয়োজ্য কর কেটে নেওয়া হয় তাহলে ঐ অনাবাসিক ভারতীয়কে আয়কর রিটার্ন দাখিল করতে হবে না।

4.) এই আইনের 115-I ধারা অনুযায়ী একজন অনাবাসী ভারতীয় (অর্থাৎ একজন ভারতীয় নাগরিক বা ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি যিনি দেশে বসবাস করেন না) যদি আয়কর আইন, 1961-এর Chapter XII-A ধারা দ্বারা পরিচালিত না হওয়ার সিদ্ধান্ত নেন তাহলে তার মোট আয়ের উপর আইনের অন্যান্য ধারা অনুসারে কর গণনা ও ধার্য করা হবে।

5.) এই আইনের 10(34) ধারা অনুযায়ী 115-O ধারায় উল্লিখিত দেশীয় কোম্পানির লভ্যাংশ থেকে শেয়ারহোল্ডাররা যে আয় প্রাপ্ত করবে সেটা শেয়ারহোল্ডারদের অধিকারে থাকাকালীন কর অব্যাহতি পাবে।

6.) ভারতবর্ষ এবং অন্য কোন দেশের মধ্যে কোম্পানির শেয়ারে বিনিয়োগ থেকে আয়ের ক্ষেত্রে করের হারে ছাড় বা অব্যাহতি দেওয়ার জন্য কোন দ্বৈত কর পরিহার চুক্তি [ডিটিএ] করা হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে আয়কর আইন, 1961-এর পরিবর্তে ঐ লাভজনক ধারা সমূহ প্রযোজ্য হবে।

সম্পত্তি কর আইন, 1957-এর অধীনে।

সম্পত্তি কর আইন, 1957-এর অধীনে দেশীয় কোম্পানিতে থাকা শেয়ার সম্পত্তি নয় আর তাই ধারকের অধিকারে থাকা ঐ শেয়ারের ওপর সম্পত্তি কর প্রযুক্ত হয় না।

বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের(এফআইআই) জন্য

D. আয়কর আইন, 1961-এর অধীনে

1.) আইনের 115AD (1) (b) (ii) ধারা অনুযায়ী কোম্পানির শেয়ার বারো মাসের কম সময় ধারণ করে হস্তান্তর করার ফলে প্রাপ্ত স্বল্পমেয়াদী মূলধনী লাভের জন্য যে আয় হবে, তার ওপর 30% হারে কর প্রযুক্ত হবে (তৎসহ অতিরিক্ত মাশুল প্রযোজ্য)।

2.) আইনের 115AD (1) (b) (iii) ধারা অনুযায়ী কোম্পানির শেয়ার হস্তান্তর করার ফলে প্রাপ্ত দীর্ঘমেয়াদী মূলধনী লাভের জন্য যে আয় হবে, তার ওপর 10% হারে কর প্রযুক্ত হবে (তৎসহ প্রযোজ্য অতিরিক্ত মাশুল)।

3.) কোম্পানির শেয়ারের জন্য প্রাপ্ত লভ্যাংশ থেকে যে আয় হবে সেটি আয়কর আইন, 1961-এর µ/s. 10(34) ধারার অধীনে কর অব্যাহতি পাবে।

4.) যদি ভারতবর্ষ এবং অন্য কোন দেশের মধ্যে কোম্পানির শেয়ারে বিনিয়োগ থেকে আয়ের ক্ষেত্রে করের হারে ছাড় বা অব্যাহতি দেওয়ার জন্য কোন দ্বৈত কর পরিহার চুক্তি [ডিটিএ] করা হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে আয়কর আইন, 1961-এর পরিবর্তে ঐ লাভজনক ধারা সমূহ প্রযোজ্য হবে।

দ্রষ্টব্য :

i) উপরে উল্লিখিত সকল সুবিধা গুলি অর্থ আইন, 2005 দ্বারা সংশোধিত সাম্প্রতিক কর আইন অনুসারে প্রদান করা হয়েছে।

ii) কোম্পানি ও তার ভাগীদারদের জন্য কর সুবিধা কেবলমাত্র সাধারণ তথ্য জ্ঞাপনের উদ্দেশ্যে উল্লেখ করা হয়েছে। প্রত্যেক ব্যক্তির জন্য কর গণনার ফলাফল ভিন্ন হওয়ার কারণে, প্রত্যেক বিনিয়োগকারীকে পরামর্শ দেওয়া হচ্ছে যে তারা যেন তাদের এই বিষয়ে অংশগ্রহণের জন্য করের উপর কি প্রভাব পড়বে সেটা জানার জন্য নিজস্ব কর উপদেষ্টার সঙ্গে পরামর্শ করেন।

iii) উপরে উল্লিখিত কর সুবিধার তালিকা সম্পূর্ণ নয় এবং এটি কোম্পানি থেকে প্রাপ্ত তথ্য, ব্যাখ্যা এবং বিবরণ ভিত্তিক এবং কোম্পানির কার্যকলাপ এবং কর্মপদ্ধতি সম্পর্কে আমাদের ধারণার ওপর ভিত্তি করে রচিত হয়েছে। যদিও এই অভিমত গঠন করার সময় যথাযথ সাবধানতা অবলম্বন করা হয়েছে, কিন্তু কোন প্রকার ত্রুটি ও ভ্রান্তির জন্য অথবা এই তথ্যের উপর নির্ভর করার ফলে কোন ব্যক্তির কোন ক্ষতি হলে তার দায়িত্ব এম.পি.চিতলে এবং কোম্পানি গ্রহণ করবে না।

iv) যদি অন্য কোন ভাবে উল্লেখ করা না থাকে তাহলে উল্লিখিত ধারাগুলি আয়কর আইন, 1961-এর ধারা রূপে বিবেচিত হবে।

কোম্পানির জন্য

A. আয়কর আইন, 1961-এর অধীনে

1. আয়কর আইন, 1961-এর 112 ধারার অনুবিধি অনুসারে এবং অনুযায়ী কোম্পানির দীর্ঘমেয়াদী মূলধনী লাভের জন্য কোম্পানির ওপর স্বাভাবিক 35% (এবং প্রযোজ্য অতিরিক্ত মাশুল)-এর পরিবর্তে নিম্নলিখিত হারে কর প্রযুক্ত হবে।

  • যদি দীর্ঘমেয়াদি মূলধনী লাভ মূল্যবৃদ্ধির সূচক অনুযায়ী গণনা করা হয় তাহলে 20% হারে কর ধার্য করা করবে।
  • যদি দীর্ঘমেয়াদি মূলধনী লাভ মূল্যবৃদ্ধির সূচক অনুযায়ী গণনা না করা হয় তাহলে 10% হারে কর ধার্য করা করবে।

কোম্পানি µ/s. 54EC এবং 54ED ধারার অধীনে দীর্ঘমেয়াদি মূলধনী লাভের ওপর কর অব্যাহতি দাবি করার যোগ্য হবে যদি ঐ দীর্ঘমেয়াদি মূলধনী লাভ নির্দিষ্ট কিছু বন্ড/সিকিউরিটিতে বিনিয়োগ করা হয় এবং ঐ ধারাগুলিতে উল্লিখিত সমস্ত শর্তাবলী পালন করা হয়।

2. আইনের 10(38) ধারার অধীনে নিম্নলিখিত শর্তগুলি পূরণ করলে, কোম্পানি বারো মাসের বেশি সময় ধরে যে শেয়ার ধারণ করবে তার জন্য তার কোন মূলধনী লাভকর প্রদানের দায় থাকবে না;
(a) যে ইকুইটি শেয়ারের বিক্রয়ের লেনদেন 2004 সালের 1লা অক্টোবর বা তার পরে সম্পন্ন করা হয়েছে।

(b) অর্থ আইন (নং 2), 2004 এর VII অধ্যায়ের অধীনে এই লেনদেনের ওপর সিকিউরিটি লেনদেন কর প্রযুক্ত হবে।

3. 111A ধারার অধীনে যদি নিম্নলিখিত শর্তগুলি পূরণ হয় তাহলে কোম্পানির শেয়ার হস্তান্তরের ফলে প্রাপ্ত স্বল্পমেয়াদী মূলধনী লাভের উপর 10% হারে কর ধার্য করা হবে (এবং তৎসহ প্রযোজ্য অতিরিক্ত শুল্ক এবং শিক্ষা উপকর)।
(a) এই ধরনের ইকুইটি শেয়ারের বিক্রয়ের লেনদেন 2004 সালের 1লা অক্টোবর বা তার পরে সম্পন্ন করা হয়েছে।

(b) অর্থ আইন (নং 2), 2004 এর VII অধ্যায়ের অধীনে এই লেনদেনের ওপর সিকিউরিটি লেনদেন কর প্রযুক্ত হবে।

4. অশোষিত বাণিজ্যিক/দীর্ঘমেয়াদী মূলধনী ক্ষতি এবং ভাতার সুবিধা

এই আইনের অধীনে কোম্পানির অশোষিত ক্ষতি/ভাতা সমূহকে ভবিষ্যৎ বছরের আইনের অধীনে ভবিষ্যৎ বছরে আয়ের থেকে বিয়োজ্য রূপে নিম্নলিখিত রূপে পরবর্তী বছরে স্থানান্তর করা যায়:

i আইনের 72 ধারা অনুযায়ী অশোষিত বাণিজ্যিক ক্ষতিকে যে মূল্যায়ন বছরে ক্ষতি গণনা করা হয়েছিল তার ঠিক পরবর্তী আটটি মূল্যায়ন বছর ধরে কোম্পানি পরবর্তী বছরে স্থানান্তরিত করতে পারে।

ii আইনের 32 ধারা অনুযায়ী কোম্পানি ভবিষ্যৎ বছরের আইনের অধীনে পূর্ববর্তী বছরগুলিতে হওয়া অশোষিত অবচয় ভাতাকে অনির্দিষ্টকালের জন্য পরবর্তী বছরে স্থানান্তরিত করতে পারে।

iii আইনের 74 ধারা অনুযায়ী অশোষিত দীর্ঘমেয়াদী মূলধনী ক্ষতিকে কোম্পানি ভবিষ্যৎ দীর্ঘমেয়াদী মূলধনী লাভের থেকে বিয়োজ্য রূপে, যে মূল্যায়ন বছরে ক্ষতি গণনা করা হয়েছিল তার ঠিক পরবর্তী আটটি মূল্যায়ন বছর ধরে পরবর্তী বছরে স্থানান্তরিত করতে পারে।

5. আয়কর আইন, 1961-এর µ/s 36(1) (viii) ধারা অনুযায়ী দীর্ঘমেয়াদী অর্থ সংস্থান ব্যবসার থেকে প্রাপ্ত লাভের ক্ষেত্রে কোম্পানি 40% কর-মুক্তি পাওয়ার যোগ্য। এই অব্যাহতির শর্ত হল যে কোম্পানিকে ঐ অব্যাহতির সমপরিমাণ একটি বিশেষ তহবিল সৃষ্টি এবং রক্ষা করতে হবে। যদি এমন সংরক্ষণের মোট পরিমাণ প্রদত্ত শেয়ার মূলধন এবং কোম্পানির সাধারণ সংরক্ষণের মোট পরিমাণের দ্বিগুণেরও বেশি হয় তাহলে এই অব্যাহতি কেবলমাত্র সেই পরিমাণে সীমিত রাখা হয়।

6. দেশীয় কোম্পানিগুলি থেকে প্রাপ্ত লভ্যাংশ থেকে আয় আয়কর আইন, 1961-এর 10(34) ধারার অধীনে কর অব্যাহতি পেতে পারে।

7. এই আইনের 10(35) ধারার অনুবিধি অনুসারে এবং অনুযায়ী কোম্পানির নিম্নলিখিত আয়গুলি কর অব্যাহতি পাবে:
i) এই আইনের 10 ধারার (23D) অনুচ্ছেদে নির্দিষ্ট মিউচুয়াল ফাণ্ডের ইউনিট থেকে প্রাপ্ত আয় অথবা

ii) নির্দিষ্ট অধিগ্রহণের প্রশাসক রূপে প্রাপ্ত ইউনিটের থেকে আয়; অথবা

iii) নির্দিষ্ট কোম্পানির ইউনিট থেকে প্রাপ্ত আয়।

সম্পত্তি কর আইন, 1957-এর অধীনে।

সম্পত্তি কর আইন, 1957-এর অনুবিধি অনুসারে কোম্পানিকে এর মালিকানাধীন নির্দিষ্ট কিছু সম্পত্তির জন্য 1% হারে সম্পত্তি কর প্রদান করতে হবে যা 15 লাখ টাকার প্রাথমিক অব্যাহতি সাপেক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*
Website