সবচেয়ে ভালো পর্বটি হল যখন শেষ পর্যন্ত আপনি চেকটি পাবেন। এটা তখনই ঘটবে যখন সম্পত্তির মালিকানা যে সুস্পষ্ট সেটা নিরূপণ করা হবে এবং আপনি মালিকানা হস্তান্তর সম্বন্ধিত সকল নথিপত্র প্রদান করবেন। এই পর্যায়ে আপনি যে পরিমাণ অর্থ সম্পত্তির মূল্যের জন্য আপনার অবদান রূপে প্রদান করেছেন তার প্রমাণপত্রও দেওয়া গুরুত্বপূর্ণ।

চেকটি পুনরায় যিনি বিক্রি করছেন, অথবা বিল্ডার, সোসাইটি বা উন্নয়ন কর্তৃপক্ষের নামে প্রস্তুত করা হবে। যদি না নির্দিষ্ট প্রমাণ প্রদান করা হয়, তাহলে একমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতে চেক সরাসরি আপনাকে দেওয়া হবে।

সাধারণত সম্পত্তির নির্মাণের অগ্রগতি অনুযায়ী ঋণের অর্থ প্রদান করা হয়। অর্থাৎ, অর্থ প্রদান সম্পূর্ণ (পুনর্বার বিক্রয় করা ফ্ল্যাটের ক্ষেত্রে) বা আংশিক (নতুন নির্মাণ অথবা নিজে নির্মিত করার ক্ষেত্রে) হতে পারে। প্রতিটি বিকল্পের জন্য ঋণের অর্থ প্রদানের প্রণালী ভিন্ন।

আংশিক অর্থ প্রদান

যদি কোন ঋণ আংশিক ভাবে প্রদান করা হয়, তাহলে ইএমআই তক্ষুনি চালু হয় না। এটি সাধারণত প্রি- ইএমআই রূপে চালু করা হয়। এটা প্রদত্ত অর্থের পরিমাণের ওপর সরল সুদ মাত্র। সম্পূর্ণ রাশি প্রদান করা পর্যন্ত এই প্রণালী বহাল থাকে। এই পর্যায়ে, আপনার নিশ্চিত করা উচিৎ যাতে সকল প্রি-ইএমআই চেক (পিইএমআই) যখন এবং যে ভাবে উপস্থিত করা হবে, যাতে পরিশোধ করা হয়।

সম্পূর্ণ রাশি প্রদান

পুনর্বার বিক্রয় করা অথবা দখলের জন্য প্রস্তুত সম্পত্তির ক্ষেত্রে সম্পূর্ণ রাশি বিক্রেতা অথবা বিল্ডারকে দেওয়া হয়। আপনার উচিৎ বিল্ডার ও ঋণ দাতার মধ্যে যে সব নথিপত্র হস্তান্তরিত হয়েছে সেগুলির প্রতিটির ফটোকপি নিজের কাছে রাখা।

অর্থ প্রদান করা হয়ে গেলে, নথি হস্তান্তরের পরে আপনাকে সমস্ত আসল নথিপত্র আমাদের দিয়ে দিতে হবে। আপনার উচিৎ পেমেন্টের রসিদও দিয়ে দেওয়া। এটি আপনার ফাইলে, ঋণ সংক্রান্ত নথিপত্রের একটি অংশ রূপে বিবেচিত হয়।

আপনার সম্পত্তি যদি কোন হাউজিং সোসাইটির অংশ হয় তাহলে আপনাকে সোসাইটিকে বলতে হবে যাতে ফ্ল্যাটটি আপনার নামে হস্তান্তরিত করা হয়, এবং আপনার নামে শেয়ার সার্টিফিকেট প্রদান করা হয় এবং তাদের বইয়ে এই মালিকানা হস্তান্তর নথিভুক্ত করার জন্য।

এই হস্তান্তরিত শেয়ার সার্টিফিকেট ঋণ সংক্রান্ত নথিপত্রের অংশে পরিণত হয় এবং এটি আমাদের ফাইলে রাখার জন্য আমাদের দিয়ে দিতে হবে।

কীভাবে পরিশোধ করা হবে?

সাধারণত, অনুমোদিত ঋণের পরিমাণ এবং স্কিমের উপর নির্ভর করে আপনাকে 12, 24 অথবা 36 মাসের জন্য পোস্ট ডেটেড চেক (পিডিসি) দিতে বলা হবে।

যদি কিস্তির টাকা সরাসরি আপনার বেতন থেকে কাটা হয় তাহলে আপনাকে আপনার নিয়োগকর্তার থেকে একটি পত্র আনতে হবে যাতে তিনি এই বন্দোবস্ত নিশ্চিত করবেন এবং সেই পরিমাণ অর্থ সরাসরি আমাদের প্রদান করবেন।

আপনার ব্যাংকও আপনার বেতন অ্যাকাউন্ট থেকে ঋণ অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের সুবিধা প্রদান করতে পারে।

আর হ্যাঁ, আপনি নিজেও ডিম্যান্ড ড্রাফট বা নগদ টাকার সাহায্যে ইএমআই প্রদান করতে পারেন।

আপনি আমাদের যে কোন শাখায় পেমেন্ট  করতে পারেন।.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*
Website