আপনারা কি ভাবে আমার ঋণের যোগ্যতা এবং ঋণের পরিমাণ নির্ধারণ করেন?

কোন ঋণ পাওয়ার যোগ্য হতে গেলে তার প্রাথমিক আবশ্যিকতা হল যে আপনাকে উপার্জনশীল প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিক হতে হবে। ঋণের পরিমাণ বয়স, শিক্ষাগত যোগ্যতা, সুস্থিত অবস্থা এবং আয়ের ধারাবাহিকতা, সঞ্চয়ের অভ্যাস, পরিশোধের দায়িত্ব, পরিশোধের ইতিহাস, সম্পত্তি ও দায় ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর নির্ভরশীল এবং কোম্পানির অনুমোদিত নীতি অনুযায়ী ঋণের সিলিং ও মার্জিনের প্রয়োজনীয়তা সাপেক্ষ।

একটি বিদ্যমান ঋণ কি আমার ঋণের যোগ্যতাকে প্রভাবিত করবে?

হ্যাঁ। এটা প্রভাবিত করতে পারে যদি না আপনি সন্তোষজনক আয়ের সন্তোষজনক পরিমাণের স্বপক্ষে প্রমাণ দাখিল করেন। ঋণের যোগ্যতা নির্ধারণ করার সময় বিদ্যমান ঋণের সময়কালও বিবেচিত হয়।

আমি যদি বিদ্যমান ঋণটি পরিশোধ করে দিই তাহলে কি আমার ঋণ পাওয়ার যোগ্যতা এবং ঋণের পরিমাণ বৃদ্ধি পাবে?

আপনি যদি বিদ্যমান ঋণটি পরিশোধ করে দেন তাহলে আপনার নীট ব্যয়যোগ্য আয়ের পরিমাণ বৃদ্ধি পাবে এবং আপনি আরও বেশি পরিমাণ ঋণ পাওয়ার যোগ্য হবেন।

ঋণের যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে কি আমার স্বামী/স্ত্রী/অন্য কোন সহ-আবেদনকারীর আয় বিবেচিত হবে?

হ্যাঁ। যদি স্বামী/স্ত্রী/অন্য কোন সহ-আবেদনকারী উপরে উল্লিখিত আবশ্যিকতা অনুযায়ী ঋণ পাওয়ার যোগ্য হন তাহলে তার আয় বিবেচিত হবে।

আমার নিয়োগকর্তার কাছে কর্মীদের আবাসন ঋণ প্রকল্পের পরিবর্তে সুদ ভর্তুকি প্রকল্প আছে। ঋণের যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে সেটা কি বিবেচিত হবে?

হ্যাঁ। ঋণের সিলিং ও মার্জিনের প্রয়োজনীয়তা সাপেক্ষে এটা আপনার ঋণের যোগ্যতা বৃদ্ধি করবে।

আমি যদি আমার নিয়োগকর্তার থেকে ঋণ গ্রহণ করে থাকি তাহলে কি আমি গৃহ ঋণ পাওয়ার যোগ্য হতে পারি?

হ্যাঁ। আনি ঋণ পাওয়ার যোগ্য হবেন যদি আপনি কেন্দ্রীয়/রাজ্য/সরকারী ক্ষেত্রের কোন উদ্যোগের কর্মী হন এবং আপনার নিয়োগকর্তা যুগপৎ 2য় চার্জে সম্মত থাকেন। অনুগ্রহ করে আমাদের বাণিজ্যিক কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করে পরীক্ষা করে নিন যাতে যে সম্পত্তির জন্য অর্থ প্রদান করা হবে এবং উভয় ঋণের মোট পরিমাণ আপনার ঋণের যোগ্যতার সাপেক্ষে ঋণ সিলিং ও মার্জিনের প্রয়োজনীয়তা অতিক্রম না করে।

আমি একটি নতুন কোম্পানিতে কর্মে যোগদান করতে চলেছি। আমার কোন আয়টি বিবেচিত হবে – এখন যেটা আছে না নতুন আয় যা হবে?

স্বাভাবিক ভাবেই নতুন নিয়োগকর্তা থেকে আপনি যা আয় করবেন।

আমার অবসর গ্রহণে আর কিছু বছরই বাকি আছে। আমি কি ঋণ পেতে পারি?

হ্যাঁ। আমরা আপনার ক্ষেত্রে ন্যূনতম 5 বছরের মেয়াদে ঋণ দেওয়ার ব্যাপারে বিবেচনা করতে পারি এবং আপনাকে অবসর গ্রহণের পরে ঋণ শোধ করার প্রতিশ্রুতি প্রদান করতে হবে।

আপনারা কি অনাবাসিক ভারতীয়দের ঋণ প্রদান করেন? ভারতীয় বংশোদ্ভূত এবং বিদেশী পাসপোর্ট আছে এমন ব্যক্তিরা কি গৃহ ঋণ পেতে পারেন?

হ্যাঁ। ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রযোজ্য নির্দেশাবলী অনুসারে ভারতীয় বংশোদ্ভূত এবং বিদেশী পাসপোর্ট আছে এমন ব্যক্তিরা ঋণ পাওয়ার যোগ্য।

আপনারা ঋণের জন্য কি জমানত গ্রহণ করেন?

প্রাথমিক জমানত হবে সেই সম্পত্তির মর্টগেজ যে সম্পত্তির অর্থ সংস্থানের জন্য আমাদের কাছে প্রস্তাব রাখা হয়েছে। ঝুঁকির মূল্যায়নের ওপর নির্ভর করে অন্যান্য অতিরিক্ত জমানত যেমন এলআইসি পলিসি, এনএসসি, এফডি, অন্যান্য স্থাবর সম্পত্তি, ব্যক্তিগত গ্যারান্টি ইত্যাদির প্রয়োজন হতে পারে।

চুক্তিপত্র কি নিবন্ধিত করতে হবে?

হ্যাঁ। আপনার নিজের স্বার্থে এবং আইন মোতাবেক চুক্তিপত্র/নথিপত্র আপনাকে স্ট্যাম্প ও নিবন্ধিত করতে হবে।

সম্পত্তিটি যখন বন্ধক রাখা হচ্ছে তখন আমার পরিশোধের ক্ষমতা পরীক্ষা করার প্রয়োজনীয়তা কি?

টাকা বাকি পড়লে সম্পত্তিটি বিক্রি করা যেতে পারে! ঋণের চুক্তি একটি আইনত বৈধ শর্তের নথি। বন্ধক ছাড়াও ঋণ গ্রহীতার থেকে ঋণ দাতা বকেয়া আদায়ের জন্য এটি কার্যকরী করতে পারে। বন্ধক দ্রুত পুনরুদ্ধারে সাহায্য করে। আপনার গৃহের স্বপ্ন সত্যি করার উদ্দেশ্যে ঋণ প্রদান করা হয়। যদি স্বাভাবিক ভাবে কম মার্জিনের প্রয়োজনীয়তার জন্য ঝুঁকির পরিমাণ বেশি হয়। অভিজ্ঞতা থেকে জানা গেছে যে স্থির বাজারে কয়েকটি কিস্তি বাকি পড়লেই কোম্পানি সঙ্কটাপন্ন হতে পারে। এমন অবস্থায় আপনার আয়ের ক্ষমতা কোম্পানির ক্রেডিটের ঝুঁকির উপশম করতে পারে। যদিও বন্ধকের বিপরীতে ঋণের জন্য একটি পৃথক পণ্য আছে। অনুগ্রহ করে শাখা অফিস থেকে জেনে নিন।

সম্পত্তি যখন বন্ধক রাখা হচ্ছে তখন আপনার গ্যারান্টারের প্রয়োজনীয়তা কি?

বন্ধক কার্যকর করা হলে আপনি আপনার সম্পত্তি চিরতরে হারাবেন, যা আমাদের উদ্দেশ্য নয়। এমন অবস্থা থেকে গ্যারান্টার আপনাকে উদ্ধার করতে পারবেন।

ঋণের জন্য আপনাদের কাছে কি কি নথিপত্র দাখিল করার প্রয়োজন হয়?

নথিপত্রের তালিকার জন্য এখানে ক্লিক করুন।

আমার পছন্দমত বাসস্থান নির্বাচনের জন্য আপনারা কি আমাকে সাহায্য করবেন?

সহায়তার জন্য অনুগ্রহ করে নিকটস্থ শাখায় যান।

প্রি-ইএমআই এবং ইএমআই কি?

প্রি-ইএমআই হল সরল সুদ যা ঋণ প্রদান করা হলে আপনি প্রতি মাসে পরিশোধ করেন যতদিন না ঋণ প্রদান সম্পূর্ণ হয়। ইএমআই হল সমপরিমাণের মাসিক কিস্তি যার মধ্যে আসল এবং সুদ অন্তর্ভুক্ত থাকে।

আমি কি আমার ঋণকে স্থির হারের ঋণ থেকে পরিবর্তনীয় হারের ঋণে বা এর বিপরীত ভাবে পরিবর্তন করতে পারি?

কোম্পানির নীতি অনুযায়ী আপনি সামান্য মূল্য প্রদানের মাধ্যমে আপনার ঋণের স্কিম পরিবর্তন করতে পারেন।

আমি কি আমার নির্ধারিত সময়সূচীর আগে আমার ঋণ পরিশোধ করতে পারি?

আপনি নির্ধারিত সময়সূচীর আগে আপনার ঋণ পরিশোধ করতে পারেন। আংশিক প্রাক-পরিশোধের জন্য কোন মূল্য প্রদান করতে হয় না। কিন্তু সময়ের আগে ঋণ সমাপ্ত করতে গেলে মূল্য প্রদান করতে হবে।

আমি আমার ঋণের জন্য কর সুবিধা পেতে পারি?

কর সুবিধা সম্পর্কে জানার জন্য এখানে ক্লিক করুন।

এই নীতিগুলি কি পরিবর্তন সাপেক্ষ?

কিছু সময় অন্তর এই নীতিগুলির পর্যালোচনা করা হতে পারে।

প্রদেয় মূল্য গুলি কি কি?

প্রত্যেক গ্রাহককে সামান্য প্রসেসিং ফি এবং প্রশাসনিক মূল্য প্রদান করতে হবে। সঠিক পরিমাণ জানার জন্য অনুগ্রহ করে আপনার নিকটস্থ শাখার সঙ্গে যোগাযোগ করুন।

জিআইসিএইচএফ লিমিটেডের থেকে ঋণ গ্রহণ করলে কি কি বিশেষ সুবিধা পাওয়া যাবে?

জিআইসিএইচএফ থেকে ঋণ নিলে নিম্নলিখিত অতিরিক্ত সুবিধা পাওয়া যাবে
  • দুর্ঘটনার কারণে মৃত্যুর জন্য বিনামূল্যে ঋণগ্রহীতার বিমা।
  • অগ্নি এবং সেই প্রকার ঝুঁকির জন্য বিনামূল্যে সম্পত্তির বিমা।
  • মেয়াদ শেষ হওয়ার আগে আংশিক প্রাক-পরিশোধের জন্য কোন মূল্য প্রদান করতে হয় না। ঋণের মেয়াদকালে আংশিক পরিশোধের সংখ্যা সীমিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*
Website