আমাদের কাছ থেকে ঋণ  নেওয়ার অনুরোধ জানানোর জানানোর জন্য আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে। এই আবেদন পত্র আপনি আমাদের যে কোন শাখা থেকে পেতে পারেন বা এখান  থেকে ডাউনলোড করতে পারেন।.

এই ফর্মে অনেকগুলি বিভাগ আছে।

মুখ্য আবেদনপত্র: এই বিভাগটি কোন নির্দিষ্ট স্কিমের অধীনে একটি নির্দিষ্ট পরিমাণ ঋণের জন্য আবেদন করার আনুষ্ঠানিক বিবৃতি। স্কিমগুলির বিস্তারিত বিবরণ এখানে পাওয়া যাবে।.

আবেদনকারীর সংখ্যা: কমপক্ষে একজন আবেদনকারী থাকা প্রয়োজন। যদিও একজন সহ-আবেদনকারীও থাকতে পারেন।

ব্যক্তিগত তথ্য: প্রত্যেক আবেদনকারী এবং সহ-আবেদনকারীর বিভিন্ন ব্যক্তিগত তথ্য, বসবাস সংক্রান্ত তথ্য, এবং জীবিকা সংক্রান্ত তথ্য প্রয়োজন। এছাড়াও, আপনাকে আপনার প্যান(PAN)কার্ড বা ভোটার পরিচয়পত্রের নম্বরও দাখিল করতে হবে এবং আপনার বার্ষিক আয়ের পরিমাণ জানাতে হবে।

আর্থিক তথ্য: আবেদনকারী এবং সহ-আবেদনকারীকে তাদের সম্পত্তি এবং দায়গুলি একটি সহজ টেবিলে তালিকাভুক্ত করতে হবে। আপনার যোগ্যতা এবং যে পরিমাণ ঋণ আপনাকে দেওয়া যেতে পারে সেটা নির্ধারণের জন্য একে বেতন স্লিপ, আয়কর রিটার্ন ইত্যাদি যে সমস্ত আর্থিক নথিপত্র আপনি দাখিল করবেন সেগুলির সঙ্গে মিলিয়ে দেখা হবে। এগুলি ছাড়াও আপনাকে আপনার বিদ্যমান ঋণের বিবরণও দাখিল করতে হবে।

সম্পত্তির বিবরণ: সম্পত্তির অবস্থান, মালিকানা নিশ্চিত কিনা, জমির আয়তন(স্ব-নির্মিত গৃহের ক্ষেত্রে)বা ফ্ল্যাটের আয়তন এবং এমন অন্যান্য বিবরণ পূরণ করা প্রয়োজন।

সাধারণ ঘোষণা: এটি সম্পত্তির ব্যবহারের প্রয়োজনীয়তা এবং সম্পত্তির বর্তমান অবস্থা সম্পর্কে কিছু সহজ প্রশ্নাবলী।

রেফারেন্স: অন্তত পক্ষে এমন দুজন ব্যক্তির রেফারেন্স থাকা প্রয়োজন যারা যথেষ্ট সময়কাল ধরে আপনার সঙ্গে কাজ করেছেন অথবা পেশাগত বা ব্যক্তিগত ভাবে আপনাকে চেনেন।

অতিরিক্ত তথ্য: আবেদনপত্রের সঙ্গে আপনার নিয়মিত বেতন অ্যাকাউন্টের বিবরণও প্রদান করতে হবে।

ফটোগ্রাফ: সই সহ আবেদনকারীর এবং সহ-আবেদনকারীর অন্ততপক্ষে একটি ফটো জমা দিতে হবে।

জামিনদার বা গ্যারান্টরের ফর্ম:: প্রত্যেক জামিনদারকে নিজের ব্যক্তিগত তথ্য, যোগাযোগের তথ্য, এবং আর্থিক তথ্য একটি পৃথক ফর্ম ব্যবহার করে দাখিল করতে হবে এবং এই ফর্মটি আপনি মুখ্য আবেদনপত্রের সঙ্গে ডাউনলোড করতে পারেন।

নিয়োগকর্তার বিবরণ: আপনার প্রতিষ্ঠানটি যদি তালিকাভুক্ত না থাকে, বা সুপরিচিত না হয় তাহলে ব্যবসার ধরণ, প্রতিযোগী, অফিসের সংখ্যা, আয় ইত্যাদি সম্পর্কে সংক্ষিপ্ত সারাংশ দেওয়া উচিৎ। সাধারণত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রদত্ত প্রোফাইলই যথেষ্ট হয়।

সবকটি প্রয়োজনীয়  নথির কপি জমা দেওয়া নিশ্চিত  করার জন্য নথিপত্রের চেকলিস্ট ব্যবহার করুন এবং আপনি যখন আবেদনপত্র জমা দিতে আসবেন তখন আসল নথিপত্রগুলি সঙ্গে রাখবেন।

ব্যাংক স্টেটমেন্ট: : কমপক্ষে 12 মাসের ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে। সেগুলিতে কার্যকলাপের স্তর (লেনদেনের সংখ্যা এবং ধরণ), গড় ব্যাংক ব্যাল্যান্স, চেক ফেরত আসা, চেক বাউন্স করা এবং অর্থপ্রাপ্তির পর্যাবৃত্তি (যেমন, নির্দিষ্ট সময় অন্তর বেতন জমা হওয়া) খুঁটিয়ে পরীক্ষা করা হবে

ব্যক্তিগত আলোচনা:

সাধারণত আমাদের একজন আধিকারিকের সঙ্গে আপনার সাক্ষাৎকার হবে, যে সময় আপনি সংখ্যা এবং পদ্ধতি সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে সেগুলি নিশ্চিত ভাবে জেনে নিতে পারবেন। কিছু ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত জামিনদার বা বিবরণ প্রদান করতে বলা হতে পারে।

যাচাইকরণ:

প্রদত্ত সমস্ত তথ্যের যথাস্থানে যাচাইকরণ করা হবে, বিশেষত নিম্নলিখিত তথ্যগুলির
•  বসবাসের ঠিকানা
•  অফিসের ঠিকানা
•  চাকরির যাচাইকরণ
•  ব্যাংকের অ্যাকাউন্ট যাচাইকরণ
•  Rগৃহ এবং অফিসের ফোন নম্বর
•  সম্পত্তির ঠিকানা
•  আর্থিক

কখনো কখনো আপনি আবেদনপত্রে যে রেফারেন্স দিয়েছেন সেগুলিরও যাচাইকরণ করা হয়ে থাকে। একবার আপনার পরিচয়ের বৈধকরণ হয়ে গেলে আপনার ও আমাদের মধ্যে আস্থা স্থাপন করা সহজ হয়ে যাবে।

ঋণের অনুমোদন:

আপনার আবেদনপত্র প্রক্রিয়াজাত হয়ে যাওয়ার পরে এবং আবেদন করা ঋণের পরিমাণ এবং পরিশোধ করার ক্ষমতার উপর নির্ভর করে নির্ধারিত ঋণের পরিমাণ আপনাকে জানানো হবে। এরপরে আপনাকে একটি অনুমোদন পত্র দেওয়া হবে যাতে যে নিয়মাবলী ও শর্তের অধীনে অনুমোদন করা হয়েছে সেগুলি বিবৃত করা হবে। ঋণের অর্থ প্রদান করার পূর্বে এই নিয়মাবলী ও শর্তগুলি পূরণ করতে হবে।

অফার লেটার:
অফার লেটারে ঋণের পরিমাণ, সুদের হার, মেয়াদ, পরিশোধ করার প্রণালী এবং অন্যান্য বিবরণ ও বিশেষ শর্তগুলি উল্লিখিত থাকবে।

অনুমোদন পত্রের নিয়মাবলী ও শর্তগুলিতে যদি কোন নথিপত্র উল্লিখিত থাকে তাহলে সেগুলি সহ আমাদের দেওয়া নির্দিষ্ট ফরম্যাটে আপনাকে একটি স্বীকৃতি পত্র প্রদান করতে হবে। এটি আপনার ঋণের প্রস্তাবের একটি আর্থিক অনুমোদন। ঋণ তখনই প্রদান করা হবে যখন আপনি এই প্রস্তাব স্বীকার করবেন এবং বন্ধকটি আইনগত ভাবে কার্যকরী হবে এবং নিশ্চিত ভাবে প্রয়োগ করা যাবে।

আইনি নথিপত্র জমা দেওয়া:
আপনি প্রস্তাব স্বীকার করে নেওয়ার পরে আপনাকে সম্পত্তির আসল নথিপত্র আমাদের কাছে হস্তান্তর করতে হবে যা জামিন স্বরূপ আমাদের কাছে রাখা থাকবে যতদিন না ঋণ সম্পূর্ণ ভাবে পরিশোধ করা হয়। ঋণের শর্তানুযায়ী অতিরিক্ত জমানতের মত অন্য কোন নথির প্রয়োজন হলে, সেটিও এই পর্যায়ে জমা করতে হবে।

চুক্তি সই করা:
যথাযথ পদ্ধতি অনুযায়ী চুক্তি এবং অন্যান্য নথিপত্র সই করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*
Website